ব্যাংক সমন্বয় বিবরণী (PART-2)

হাইলাইট করা শব্দগুলোর উপর মাউসের কার্সর ধরতে হবে। মোবাইল ব্যবহারকারীরা শব্দগুলোর উপর স্পর্শ করো।

এর আগের অংশে তোমরা ব্যাংক সমন্বয় বিবরণী সম্পর্কে জেনেছ। তোমাদের মনে স্বাভাবিকভাবেই কৌতূহল নিশ্চয়ই তৈরি হয়েছে গল্পের সাদমান সাহেব ব্যাংক সমন্বয় বিবরণী তৈরির জন্য কোন পদ্ধতিটি বেছে নিয়েছিল? তিনি ব্যাংক সমন্বয় বিবরণীর ৩টি পদ্ধতিতেই তার প্রতিষ্ঠানের জন্য ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করেছিলেন, তার ফলাফল ছিল সঠিক নিয়ম না জানায় তিনি কোন পদ্ধতিতেই ঠিকভাবে ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করতে পারেননি। সাদমান সাহেব আবারও তার হিসাববিদ বন্ধু তামিমের কাছে গেলেন। তার বন্ধু তামিম তাকে উভয় জের সংশোধনী পদ্ধতিতে ব্যাংক সমন্বয় বিবরণী তৈরির পরামর্শ দিল।
ব্যাংক সমন্বয় বিবরণী তৈরির ৩টি পদ্ধতি রয়েছে। তাহলে চলো এই ৩টি পদ্ধতির মধ্যে উভয় জের সংশোধনী পদ্ধতি ও তার গাণিতিক প্রয়োগ সম্পর্কে বুঝে নেয়া যাক।

এই পদ্ধতিতে সাধারণত যেসব গরমিলের কারণগুলো যোগ বা বিয়োগ হবে তার একটি ছক দেয়া হল –

উভয় জের সংশোধনী পদ্ধতিতে ব্যাংক সমন্বয় বিবরণী তৈরী করতে হলে ব্যাংক বিবরণীর ব্যাংক জের ও নগদান বইয়ের ব্যাংক জের মিলানোর সহজ উপায় হল-

→ ব্যাংক বিবরণীতে যে লেনদেনগুলো লেখা হয়নি তা ব্যাংক বিবরণীর ব্যাংক জেরের সাথে যোগ বা বিয়োগ করা।
→ নগদান বইতে যে লেনদেনগুলো লেখা হয়নি তা নগদান বইয়ের ব্যাংক জেরের সাথে যোগ বা বিয়োগ করা।
এতে করে ব্যাংক বিবরণীর সংশোধিত ব্যাংক জের ও নগদান বইয়ের সংশোধিত ব্যাংক জের মিলে যাবে।


প্রশ্নটি পড়ে উত্তরটি অনুমান করো






ড্রপ ডাউনগুলোতে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


এখন এই গাণিতিক সমস্যাটির সমাধান দেখ ও লেনদেন গুলোর ব্যাখ্যা বুঝে নেও।


মোবাইল স্ক্রিনের ডানে ও বামে swipe করে ব্যবহার করো এই স্মার্টবুকটি। পুরো স্ক্রিন জুড়ে দেখার জন্য স্লাইডের নিচে পাবে আলাদা একটি বাটন।



ব্যাংক সমন্বয় বিবরণীরটির খালি ঘরগুলো পূরণ কর


আশা করি, এই স্মার্ট বুকটি থেকে তোমরা ব্যাংক সমন্বয় বিবরণী সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছো। 10 Minute School এর পক্ষ থেকে তোমাদের জন্য শুভকামনা রইলো।