সাইকাস (প্রাপ্তিস্থান, গঠন ও জনন)

ডায়নোসর একটি বহু বহু বছর আগের বিশাল আকারের প্রাণি। আমরা যখন বহু বছর আগে ছিলাম না তখন তারা এই পৃথিবীতে বাস করত। কিন্তু আমাদের পৃথিবীতে আবির্ভাবের বহু আগেই তারা বিলুপ্ত হয়ে যায়। তাহলে কিভাবে তাদের সম্পর্কে এত কিছু জানি আমরা?

উত্তরটা হল জীবাশ্ম। জীবাশ্ম হল পৃথিবীর বুকে জমে থাকা কোন প্রানি বা উদ্ভিদের অংশবিশেষ যা থেকে আমরা ওই প্রানি বা উদ্ভিদ সম্পর্কে জানতে পারি।

ডায়নোসর এর মতই আমাদের উদ্ভিদ জগতেও বহু উদ্ভিদ আছে যারা কালের গর্ভে বিলুপ্ত হয়ে গেছে। তাদের সম্পর্কেও আমরা বিভিন্ন উদ্ভিদ জীবাশ্ম থেকে জানতে পারি।

যেমন, প্রাচিন মেসোজোইয়িক যুগে Cacadales বর্গের উদ্ভিদদের অনেকেই আজ বিলুপ্ত।

কিন্তু মজার কথা হল তাদের জীবাশ্মের সাথে সাথে এই বর্গের ৯ টি গণের প্রায় ১০০ টি প্রজাতি এখনো টিকে আছে পৃথিবীর বুকে। এই জীবিত উদ্ভিদ গুলোর বৈশিষ্ট্য অতীতের সেই বিলুপ্ত উদ্ভিদদের বৈশিষ্ট্যের সাথে মিল সম্পন্ন। তাই এদের বলা হয় জীবন্ত জীবাশ্ম।

এমনি এক জীবন্ত জীবাশ্ম হল Cycas।

প্রাপ্তিস্থান


এই বহুবর্ষজীবী নগ্নবীজী উদ্ভিদটি উষ্ণ এবং উপ- উষ্ণমন্ডলীয় এলাকায় বিস্তার লাভ করে। অর্থাৎ উষ্ণ ও আর্দ্র আবহাওয়া তাদের বিস্তারের জন্য উপযোগী। যার ফলে পৃথিবীর যে সকল এলাকা উষ্ণ ও আর্দ্র, যেমন অস্ট্রেলিয়া, চীন, জাপান, ভারত, বাংলাদেশে এরা জন্মলাভ করে। এদের দুই ভাবে পাওয়া যায় সাধারণত।

১। প্রাকৃতিক ভাবে

২। আলঙ্করিক উদ্ভিদরূপে বাংলাদেশের চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলে (প্রাকৃতিক ভাবে) বা সমতল ভূমিতে (চাষ করলে) এদের পাওয়া যায়।

গঠন বৈশিষ্ট্য 


Cycas ও অন্যান্য উদ্ভিদ এর ন্যায় মূল, কান্ড ও পাতায় বিভক্ত।

ড্রপ ডাউনগুলোতে ক্লিক করে জেনে নাও বিস্তারিত



সত্য মিথ্যা যাচাই করো


Cycas এর জনন


সাধারণত cycas উদ্ভিদ দুই ভাবে বংশবৃদ্ধি করে।

ড্রপ ডাউনগুলোতে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


Cycas এর যৌন জনন


Cycas এ পুং ও স্ত্রী উদ্ভিদ পৃথক।

ড্রপ ডাউনগুলোতে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


সঠিক উত্তরে ক্লিক করো


চিত্রে পুংস্ট্রোবিলাসটি কোথায় বলতে পারো? নিচের ছবি থেকে সেই অংশটি চিহ্নিত করো।


ড্রপ ডাউনে ক্লিক করে জেনে নাও বিস্তারিত



আশা করি, এই স্মার্ট বুকটি থেকে তোমরা সাইকাস (প্রাপ্তিস্থান, গঠন ও জনন) সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছো। 10 Minute School এর পক্ষ থেকে তোমাদের জন্য শুভকামনা রইলো।