হিসাববিজ্ঞান পরিচিতি

হিসাববিজ্ঞানের সূচনা


হাইলাইট করা শব্দগুলোর উপর মাউসের কার্সর ধরতে হবে। মোবাইল ব্যবহারকারীরা শব্দগুলোর উপর স্পর্শ করো।

তোমরা সবাই নিশ্চয় বিয়ার গ্রিলস নামটার সাথে পরিচিত। যে কিনা দুনিয়ার দুর্গম সব জায়গায়, যেখানে খাবার ও পানীয় জলের ভীষণ আকাল সেখানে কিভাবে পশু পাখি শিকার করে জীবন বাঁচাতে হয় তাই করে দেখায়। হ্যাঁ ঠিক একইভাবে প্রাচীনকালে গুহায় ও বনে জঙ্গলে বাস করা মানুষগুলো বন্য পশুপাখি শিকার করে জীবিকা নির্বাহ করত। তখন তারা দৈনন্দিন শিকারের সংখ্যা ও সংগৃহীত ফলমূলের সংখ্যা করে রাখার জন্যে পাথরেবর সাহায্যে প্রাচীরের গায়ে খোদাই করে রাখত। কালের বিবর্তনে মানুষ যখন সমাজবদ্ধ ভাবে বসবাস কর শুরু করল। কৃষি কাজ শুরু করলো। তখন তারা উৎপাদিত ফসল ও তার মজূদের হিসাব দেয়ালে দাগ কেটে, রশিতে গিরা দিয়ে, বিভিন্ন ধরনের প্রতীকচিহ্ন ব্যবহার করে হিসাব রাখত।
চাহিদা বৃদ্ধির সাথে সাথে হিসাবের তীব্র প্রয়জনীয়তা দেখা দেয়। এরই ধারাবাহিকতায় ১৪৯৪ সালে Luca Pacioli হিসাববিজ্ঞানে বৈপ্লবিক পরিবর্তন আনেন। তিনি তার রচিত Summa de Arithmetica, Geometria, Proportione et Proportionalita নামক গ্রন্থে আধুনিক হিসাববিজ্ঞানের কলাকৌশল সম্পর্কে আলোকপাত করেন। মূলত তার প্রবর্তিত দুতরফা দাখিলা পদ্ধতি এর উপর ভিত্তি করেই আধুনিক হিসাববিজ্ঞান বিকাশিত হয়েছে। হিসাববিজ্ঞান একটি গতিশীল ব্যবহারিক বিষয় এবং প্রতিনয়ত এর ক্রমন্নিত অব্যাহত রয়েছে।


হিসাববিজ্ঞানের সংজ্ঞা


আমাদের প্রাত্যহিক জীবনে সর্বদা নানাবিধ ঘটনা ঘটে থাকে।এদের মধ্যে কিছু ঘটনা আর্থিক আবার কিছু ঘটনা অনার্থিক। আমরা সবাই কোননা কোন ভাবে অার্থিক ঘটনাগুলোর হিসাব রাখার চেষ্টা করি।কারণ এর ফলে আমরা আমাদের আর্থিক অবস্থা সম্পর্কে জানতে পারি।কালের আবর্তনে এই হিসাব রাখার একটি বিজ্ঞান সম্মত পদ্ধতি আবিস্কার হলো।যা হিসাববিজ্ঞান নামে পরিচিতি লাভ করে। কিন্তু একটু চিন্তা করলেই বুঝতে পারবে হিসাববিজ্ঞানের এ আভিধানিক অর্থ বর্তমান প্রেক্ষাপটে সংকীর্ণ ও অপর্যাপ্ত। একটু বিশদভাবে পর্যালোচনা করলে বলা যায় , হিসাববিজ্ঞান হলো একটি প্রক্রিয়া যার মাধ্যমে ব্যক্তি বা প্রতিষ্টানের লেনদেন গুলো চিহ্নিতকরণ সুষ্টুভাবে হিসাবরক্ষণ/Book keeping এর মাধ্যমে নির্দিষ্ট সময়কালে আর্থিক অবস্থা নিরূপণ ও তা বিশ্লেষণ পূর্বক ব্যবস্থাপনাকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা।

আশা করি তোমরা সবাই হিসাববিজ্ঞানের সূচনা ও হিসাববিজ্ঞান নিয়ে মৌলিক ধারণা পেয়েছো। তাহলে এবার তোমাদের মেধা যাচাই করে নাও।



হিসাববিজ্ঞান ও হিসাবরক্ষনের মধ্য পার্থক্য


আশা করি পার্থক্য টি বুঝতে পেরেছো। কুইজের মাধ্যমে যাচাই করে নাও নিজেকে।


সঠিক উত্তরে ক্লিক করো


সঠিক স্থানে ক্লিক করো


হিসাবনিকাশের ভিত্তি


(+) চিহ্নিত স্থানে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


হিসাব তথ্যের ব্যবহারকারী


ড্রপ ডাউনগুলোতে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


সত্য মিথ্যা যাচাই করো






আন্তর্জাতিক ও জাতীয় হিসাব সংগঠন সমূহের পরিচিতি



আশা করি, এই স্মার্ট বুকটি থেকে তোমরা হিসাববিজ্ঞান সম্পর্কে ধারণা পেয়েছো। 10 Minute School এর পক্ষ থেকে তোমাদের জন্য শুভকামনা রইলো।