কোয়ান্টাম সংখ‍্যা

রাশিকের ক্লাসে একদিন স্যার এসে বললেন,”তোমরা তো 3d ও 4s এর মধ্যকার শক্তি বের করো, তোমরা কি জানো এটি ‘কোয়ান্টাম সংখ্যা’র সাথে সম্পর্কিত?” তখন রাশিকের মনে প্রশ্ন জেগে উঠল কোয়ান্টাম সংখ্যা কী?

বন্ধুরা চলো আজ আমরা রাশিকের সাহায্যে কোয়ান্টাম সংখ্যা সম্পর্কে জেনে নিই।


কোয়ান্টাম সংখ্যা


চার ধরনের কোয়ান্টাম সংখ্যা

রাশিক মেট্রোপলিটান স্কুল এর ১০ম শ্রেণির ছাত্র। সে বিজ্ঞান বিভাগে পড়ছে। ক শাখায় তার রোল নম্বর ১০। এই তথ্য গুলো দ্বারা আমরা রাশিকের অবস্থান সম্পর্কে জানতে পারব। ঠিক তেমনি ৪ টি কোয়ান্টাম নাম্বার দ্বারা ইলেকট্রন এর অবস্থান ও ঘূর্ণন এর দিক সম্পর্কে ধারণা পাওয়া যায়।
আমরা রাশিক এর শ্রেণি দিয়ে রাশিক সম্পর্কে একটি প্রাথমিক ধারণা পাই। ঠিক তেমনি প্রধান কোয়ান্টাম সংখ্যা দিয়ে আমরা ইলেকট্রন পরমাণুর কোন শক্তিস্তরে অবস্থান করে তা সম্পর্কে জানতে পারব।

সঠিক উত্তরগুলোতে ক্লিক করো।

প্রধান কোয়ান্টাম সংখ্যা

ধরো, এখন আমরা রাশিকের আরও নির্দিষ্ট অবস্থান চাচ্ছি। তাই আমরা রাশিকের অবস্থান নির্দিষ্ট করতে আরেকটি তথ্য দিবো। আমরা বলবো রাশিক বিজ্ঞান বিভাগের ছাত্র। তাহলে স্কুল এর বিজ্ঞান ভবনে তাকে খুঁজে পাওয়ার সম্ভাবনা বেশি। তেমনি অ্যাজিমুথাল বা সহকারী কোয়ান্টাম সংখ্যা শেল এ ইলেকট্রন পাবার সম্ভাবনা কোথায় বেশি তা নির্দেশ করে। ইলেকট্রন শেল এর যে স্থানে ইলেকট্রন খুঁজে পাবার সম্ভাবনা আছে সে স্থানকে সাবশেল বলে।


সহকারী কোয়ান্টাম সংখ্যা

অরবিটালের আলাদা আকার রয়েছে-


সঠিক উত্তরে ক্লিক করো-


এরপর আমরা যাই আরেকটি তথ্যে। ১০ম শ্রেণি ও বিজ্ঞান বিভাগের পর আমরা জানতে পারি রাশিক শাখা ক এর ছাত্র।শাখা ক এর ধারণ ক্ষমতা ৫০। তার মানে রাশিক শাখা ক এর ৫০ জনের মধ্যে একজন। অনুরূপ, চুম্বকীয় কোয়ান্টাম সংখ্যা প্রতিটি অর্বিটাল এর ধারণ ক্ষমতা প্রকাশ করে।

চুম্বকীয় কোয়ান্টাম সংখ্যা

প্রতিটি অরবিটালে ইলেকট্রন ধারন ক্ষমতা ২ করে। s উপশক্তিস্তরের ইলেকট্রন ধারন ক্ষমতা ২। p উপশক্তিস্তরের ইলেকট্রন ধারন ক্ষমতা ৬। d উপশক্তিস্তরেরইলেকট্রন ধারন ক্ষমতা ১০। f উপশক্তিস্তরের ইলেকট্রন ধারন ক্ষমতা ১৪।


একটি অরবিটাল সম্ভব কি?


প্রশ্নটি পড়ে উত্তরটি অনুমান করো-

এরপর আসি রাশিক এর  রোল নাম্বার এ। এটি দিয়ে আমরা আরেকটি কোয়ান্টাম সংখ্যা সম্পর্কে জানব। রোল নম্বর প্রতি বছর বদলে যায়। রাশিকের গত বছর রোল নম্বর ছিল ১২, এবার হয়েছে ১০। তাহলে তার মুভমেন্ট পজিটিভ না? অথবা রাশিকের রোল গতবছর ০৮ ছিল এবার হল ১০। এখানে তার মুভমেন্ট  নেগেটিভ। ঠিক এভাবে স্পিন কোয়ান্টাম সংখ্যা ইলেকট্রন এর মুভমেন্ট নির্দেশ করে।


স্পিন কোয়ান্টাম সংখ্যা

আমরা যদি ঘড়ির কাটার দিক কে +½ ধরি তাহলে ঘড়ির কাটার বিপরীত দিক হবে -½।

একইভাবে, আমরা যদি ঘড়ির কাটার দিক কে – ½ ধরি তখন ঘড়ির কাটার বিপরীত দিক হবে + ½।




আশা করি, এই স্মার্ট বুকটি থেকে তোমরা কোয়ান্টাম সংখ‍্যা সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছ। 10 Minute School এর পক্ষ থেকে তোমাদের জন্য শুভকামনা রইল।