নগদান বই

নগদ অর্থ ও ব্যবসায় ওতপ্রতোভাবে জড়িত। ব্যবসায়ের প্রতিটি ক্ষেত্রে নগদ অর্থের প্রয়োজন। সম্পদ কেনা-বেচা, পণ্যের কেনা-বেচা, পাওনা আদায় ও দেনা পরিশোধ, খরচ ও আয় যথাসময়ে পরিশোধ ও আদায়সহ ব্যবসায়ের সার্বিক পরিচালনায় নগদ অর্থের যথাযথ ব্যবস্থাপনা ও সরবরাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যবসায় প্রতিষ্ঠানের আয়তন ও প্রকৃতি অনুযায়ী নগদান বই প্রস্তুত করা হয়, ব্যবসায়ের আয়তন ও নিরাপত্তা বিবেচনা করে নগদ অর্থের আদান প্রদানে ব্যাংক সহায়ক ভূমিকা পালন করে। ব্যাংকের মাধ্যমে সম্পাদিত লেনদেনের লিপিবদ্ধকরণ ও ব্যাংকে জমাকৃত অর্থের পরিমাণ নির্ণয় ব্যবসায়ের কার্যক্রম সচল রাখে। ব্যাংক হিসাব খোলার পদ্ধতি, ব্যাংকে টাকা জমা ও উত্তোলনের যথাযথ উপায় জানা ব্যবসায়ের জন্য একান্ত প্রয়োজন।

ব্যবসা প্রতিষ্ঠানে বিভিন্ন ধরণের নগদান বই পরিলক্ষিত হয়।ব্যবসায়ের প্রকৃতি ও আয়তন অনুযায়ি নির্দিষ্ট শ্রেণির নগদান বই অনুসরণ করা হয়। দীর্ঘদিন ধরে প্রচলিত রয়েছে এরূপ নগদান বইয়ের সংখ্যা ৪টি।
১। একঘরা নগদান বই।

২। দুইঘরা নগদান বই।

৩। তিনঘরা নগদান বই।

৪। খুচরা নগদান বই।
বর্তমানে প্রতিষ্ঠানের সর্বাধিক চাহিদা পূরণের বিষয় বিবেচনা করে দুই ধরণের নগদান বই প্রচলিত রয়েছে
১। নগদ প্রাপ্তি জাবেদা
২। নগদ প্রদান জাবেদা

 

এই ভিডিওটি দেখে আসলে নগদান বই অধ্যায়টি আরও ভালো ভাবে বুঝবে! 

ব্যাংক হিসাব রাখা সংক্রান্ত লেনদেন

বর্তমান ব্যবসায় জগতে লেনদেনের পরিমাণ অসংখ্য। নগদ অর্থের আদান প্রদান অত্যন্ত ঝুঁকিপূর্ণ। ব্যাংকের মাধ্যমে লেনদেনের নিষ্পত্তি অধিক নিরাপদ। ব্যাংকের মাধ্যমে লেনদেন করতে হলে সর্বপ্রম ব্যাংকে হিসাব খুলতে হয়। যে ব্যক্তি বা প্রতিষ্ঠান ব্যাংকে হিসাব খোলে তাকে আমানতকারি বলা হয়। ব্যাংক বিবরণী আমানতকারীর ব্যাংক হিসাবের পূর্ণ বিবরণ উল্লেখ করে ব্যাংক যে বিবরণী প্রস্তুত করে তাই ব্যাংক বিবরণী। বর্তমানে এই বিবরণী কম্পিউটারাইজড পদ্ধতিতে প্রস্তুত করা হয়। টাকা বা চেক ব্যাংকে জমা, ব্যাংক হতে চেকের মাধ্যমে উত্তোলন বা পরিশোধ, ব্যাংক সুদ ও ব্যাংক চার্জ সহ যাবতীয় তথ্য তারিখ সহকারে ব্যাংক বিবরণী হতে পাওয়া যায়।
আমানতকারীর চাহিবামাত্র ব্যাংক এই বিবরণী সরবরাহ করে। ব্যাংকের পাশাপাশি আমানতকারী নগদান বইতে ব্যাংক সংক্রান্ত লেনদেন সমূহ লিপিবদ্ধ করে এবং উদ্বৃত্ত নির্ণয় করে। ব্যাংক বিবরণীর উদ্বৃত্ত এবং নগদান বইয়ের ব্যাংক কলামের উদ্বৃত্ত সমান হওয়াই স্বাভাবিক। কিন্তু সর্বদা এই উদ্বৃত্ত কতিপয় কারণে সমান হয় না, তখন ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুত করতে হয়।

ব্যাংক সমন্বয় বিবরণী

ব্যাংক বিবরণীর উদ্বৃত্ত ও নগদান বইয়ের ব্যাংক কলামের উদ্বৃত্তের গরমিলের কারণ চিহ্নিতপূর্বক যে মিলকরণ বিবরণী প্রস্তুত করা হয়, তাই ব্যাংক সমন্বয় বিবরণী।

ব্যাংক বিবরণীর উদ্বৃত্ত ও নগদান বইয়ের ব্যাংক কলামের উদ্বৃত্তের মাঝে গরমিলের কারণ

১। আদায়ের জন্য চেক ব্যাংকে জমা দেয়ার পর নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাংকে আদায় না হলে এই দুই উদ্বৃত্তে গরমিল হয়।
২।দেনা পরিশোধ বাবদ চেক প্রদানের পর তা যথাসময়ে ব্যাংকে উপস্থাপিত না হলে গরমিল পরিলক্ষিত হয়।
৩। ব্যাংক আমানতকারীর পক্ষ হয়ে কোন খরচ পরিশোধ এবং আয় আদায় করে আমানতকারীকে না জানালে গরমিল দেখা দেয়।

ঝটপট এই সহজ কুইজটির উত্তর দিয়ে দাও!

 

অবশেষে হিসাববিজ্ঞানের গুরত্তপূর্ণ অধ্যায় নগদান বই তোমরা বুঝেই ফেললে, এবার স্মার্টবুকটি তোমার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলো না কিন্তু!