এসএসসি ব্যবসায় উদ্যোগ

ব্যবসায় উদ্যোগ ও উদ্যোক্তা

আয়মান সাদিক, যার উদ্যোগেই আজ তুমি এই ডিজিটাল মাধ্যমে বই পড়ছো। যিনি একজন সফল উদ্যোক্তা। টেন মিনিট স্কুল তাঁর উদ্যোগেই একদিন যাত্রা শুরু করেছিলো।

আবার সবার পরিচিত ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, যিনি বিবি প্রোডাকশন এর প্রতিষ্ঠাতা এবং একজন সফল ফ্যাশন ডিজাইনার। এই দুজন ব্যক্তির পেশা ভিন্ন হলেও তাদের মধ্যে একটি খুবই উল্লেখযোগ্য মিল রয়েছে। আর তা হলো, তাঁরা দুজনই সফল উদ্যোক্তা। চলো, এবার দেখে নেওয়া যাক বিশ্ব অঙ্গনে অবদান রাখা কিছু উদ্যোক্তা ও তাদের উদ্যোগের ধরন-


উদ্যোক্তা কী জানলাম। এবার দেখি উদ্যোগ কি আর উদ্যোগের বৈশিষ্ট্যই বা কী? উপরের উদ্যোক্তাগণ কি করেছিলো বলতে পারো? তাঁরা প্রত্যেকেই লাভবান হওয়ার আশায় লোকসানের সম্ভাবনা আছে জেনেও ঝুঁকি নিয়ে ব্যবসায় প্রতিষ্ঠা করেছিলো এবং তা সফলভাবে পরিচালনা করেছিলো। তাহলে উদ্যোগ কী?

ব্যবসায় উদ্যোগের বৈশিষ্ট্য

পরিমিত পরিমাণ ঝুঁকি গ্রহণ সফল উদ্যোক্তার একটি বড় বৈশিষ্ট্য। প্রয়োজনবোধে পরিবর্তিত পরিস্থিতিতে খাপ খাইয়ে চলা এবং লক্ষ্য অর্জনে সমন্বয় সাধন উদ্যোক্তার একটি বড় গুণ। ঝুঁকি গ্রহণ ব্যবসায় উদ্যোগের সাথে সম্পর্ক যুক্ত। তাহলে ঝুঁকি কী?

মুনাফা হবে কি হবে না? কত বিনিয়োগ করলে ক্ষতি হবে না? কোন খাতে বিনিয়োগ করা লাভজনক হবে? যে খাতে বিনিয়োগ করছি তা কি লাভজনক কি না? এসকল প্রশ্নের সম্মুখীন হতে হয় একজন উদ্যোক্তার! এ অনিশ্চয়তাকেই ঝুঁকি বলা যায়।

অতএব, ব্যবসায় থেকে প্রত্যাশিত মুনাফা অর্জনের অনিশ্চয়তাকেই ব্যবসায়ের ঝুঁকি বলে।

ঝুঁকি গ্রহণ

ঝটপট দিয়ে নাও নিচের কুইজটি!


একজন সফল উদ্যোক্তা হতে কী করা প্রয়োজন, কী কী গুণ থাকা প্রয়োজন সকল বিষয়েই আমরা ধারণা পেলাম। তোমার বন্ধুদেরও এই বিষয়গুলো ধারণা দিতে এখনই শেয়ার করে নাও এই স্মার্টবুকটি।