আমাদের জীবনে রসায়ন

সদ্য নবম শ্রেণীতে ভর্তি হয়েছে কান্তা। একদিন সকালে তার বাবা তাকে জিজ্ঞেস করলো, “কান্তা, তুমি কি জানো আমাদের দৈনন্দিন জীবনে রসায়ন কীভাবে ভূমিকা রাখছে?” কান্তা তখন বললো, “হ্যাঁ বাবা, আমি কিছুটা জানি। তবে ঠিকভাবে বলতে পারছি না। তুমি কি আমাকে একটু বুঝিয়ে বলবে? ” ” নিশ্চয়ই! আমাদের প্রাত্যহিক জীবনের বিভিন্ন কাজে যেমন- খাবার সংরক্ষণে, গৃহস্থালির কাজে, শিল্প-কারখানা কিংবা প্রসাধনী সামগ্রী সবখানেই ছড়িয়ে ছিটিয়ে আছে রসায়ন। আজকে আমি তোমাকে রসায়নের এমন কিছু বিষয় বা উপাদান সম্পর্কে বলবো যেগুলো থাকায় আমাদের জীবনযাপন হয়েছে বেশ সহজতর। চলো একে একে এদের নাম, ব্যবহার ও প্রক্রিয়াকরণ সম্পর্কে জেনে নেই।”

খাদ্য সামগ্রীতে রসায়নের জাদু

আমাদের বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ একটি মৌলিক উপাদান হলো খাদ্য। প্রাত্যহিক জীবনে আমরা খাদ্য তৈরি কিংবা সংরক্ষণের জন্য ব্যবহার করে থাকি বেশ কিছু রাসায়নিক পদার্থ যেমন- খাদ্য লবণ, বেকিং পাউডার, ভিনেগার, ইত্যাদি। খাবার শেষে পরিতৃপ্তির জন্যে পান করি কোমল পানীয়। এই রাসায়নিক পদার্থগুলো থাকায় একদিকে যেমন খাদ্যের স্বাদ কিংবা দেহের বৃদ্ধিতে ভূমিকা রাখছে অন্যদিকে খাদ্যদ্রব্যগুলোকে দীর্ঘদিন ধরে সংরক্ষণের মাধ্যমে পঁচনের হাত থেকে রক্ষা করছে।

ড্রপডাউনগুলোতে ক্লিক করে দেখে নাও বিস্তারিত



পরিষ্কার-পরিচ্ছন্নতায় রসায়ন

(+) চিহ্নিত স্থানে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


পরিষ্কারক পদার্থগুলোর ক্রিয়াকৌশল

(>) চিহ্নিত স্থানে ক্লিক করে দেখে নাও কৌশলগুলো


জেনে নেই সাবান ও ডিটারজেন্টের পার্থক্য

Soap and Detergent


পরিষ্কারক পদার্থগুলোর অধিক ব্যবহারের কুফল

ড্রপডাউনগুলোতে ক্লিক করে দেখে নাও বিস্তারিত


ঝটপট এবার কুইজগুলো দিয়ে নাও


কৃষি ও শিল্পক্ষেত্রে রসায়ন

কৃষি ক্ষেত্রে বিভিন্ন সার যেমন- ইউরিয়া, টিএসপি, অ্যামোনিয়াম সালফেটট ইত্যাদি তৈরিতে ও শিল্প-কারখানায় তৈরিকৃত বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্য যেমন কাঁচ, সিরামিক, সিমেন্ট তৈরিতে রয়েছে রসায়নের ব্যাপক ব্যবহার। রসায়নের কল্যাণে উৎপাদিত এসব পণ্য মানুষ ব্যবহার করে সুফল পাচ্ছে তাদের দৈনন্দিন জীবনে।


ড্রপডাউনগুলোতে ক্লিক করে দেখে নাও বিস্তারিত

নিচের সত্য মিথ্যাগুলো যাচাই করে নাও


দেখলে তো, রসায়নের ভূমিকা বা প্রভাব আমাদের জীবনে কতটা ব্যাপক। কান্তা তখন বললো, ” হ্যাঁ, বাবা! আসলেই রসায়নকর বহুমুখী ব্যবহারের জন্যে আমরা নানাভাবে উপকৃত হচ্ছি। রসায়ন না থাকলে যে কী হত!”

স্মার্টবুকটি ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করবে কিন্তু।