আমাদের জীবনে রসায়ন

তপু দশম শ্রেণির বিজ্ঞানের ছাত্র। বিজ্ঞানের খুঁটিনাটি বিষয় নিয়ে জানা এবং আমাদের জীবনের সাথে বিজ্ঞানের এই বিষয়গুলো কিভাবে প্রয়োগ করা যায়, এটা নিয়ে তাঁর বিস্তর গবেষণা। পদার্থবিজ্ঞান, গণিত এসব বিষয়ের বাস্তব জীবনের প্রয়োগ সম্পর্কে তাঁর মোটামুটি ধারণা পেয়েছে। কিন্তু তাঁর আগ্রহ জন্মালো কিভাবে রসায়নকে বাস্তব জীবনে প্রয়োগ করা যায়। আসলেই কী আমাদের প্রতিদিনের জীবনে রসায়নের গুরুত্ব আছে?

বন্ধুরা, তপুর মতো তোমার মনেও যদি এরকম আগ্রহ জন্মিয়ে থাকে, তাহলে চলো জেনে আসি এই স্মার্টবুকটির মাধ্যমে আমাদের জীবনে রসায়নের ব্যাপারে।

খাবার সামগ্রীতে রসায়নের খেলা

সকল প্রাণিরই বেঁচে থাকার জন্য খাদ্যের প্রয়োজন। আমরা মানুষরা ঘর বাড়ি কিংবা যে-কোনো রেস্টুরেন্ট এ খাদ্য তৈরির জন্য কিছু উপকরণ ব্যবহার করি যা সব কিছুই রসায়নের অন্তর্ভুক্ত রাসায়নিক পদার্থ। যেমন- খাবার লবণ, বেকিং পাউডার, ভিনেগার, কোমল পানীয় ইত্যাদি। আমাদের দেশে সমুদ্র উপকূলের লবণ চাষিগণ আহরণ করে। চাষিরা সল্ট হারভেসটিং এর মাধ্যমে লবণ আহরণ করে যা শিল্পকারখানায় বিভিন্ন প্রক্রিয়া সম্পাদন করে খাবার উপযোগী খাদ্য লবণ পরিণত করা হয়।

খাবারে ব্যবহৃত পদার্থের ব্যবহার

পরিষ্কার পরিচ্ছন্নতায় ব্যবহৃত কিছু রাসায়নিক পদার্থ

পরিষ্কারক পদার্থগুলোর ক্রিয়া কৌশল

(>) চিহ্নিত স্থানে ক্লিক করে দেখে নাও কৌশলগুলো



সাবান ও ডিটারজেন্ট এর মধ্যে তুলনা

সাবান
ডিটারজেন্ট
সাবান হল দীর্ঘ কার্বন শিকল বিশিষ্ট ফ্যাটি এসিডের সোডিয়াম বা পটাশিয়াম লবণ। ডিটারজেন্ট হল দীর্ঘ কার্বন শিকল বিশিষ্ট বেনজিন সালফোনিক এসিডের সোডিয়াম লবণ।
এটি খর পানিতে ভালো কাজ করতে পারে না। এটি খর পানিতেও ভালো কাজ করতে পারে।

কোনো কিছু অতিরিক্ত ব্যবহারের কুফল


এবার নিচের প্রশ্নগুলোর উত্তর দিয়ে ফেলা যাক



এবার চলো, নিচের অপশনগুলো সঠিক সংকেতে বসিয়ে দেখি


 

কৃষিক্ষেত্রে রসায়ন


ঝটপট দিয়ে ফেলো নিচের প্রশ্নগুলোর উত্তর


আমাদের প্রতিদিনের জীবনে রসায়নের ব্যবহার সম্পর্কে তাহলে আমরা জেনে গেলাম। তোমার বন্ধুদেরও জানাতে এখনই শেয়ার করে নাও এই স্মার্টবুকটি।