এসএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

কম্পিউটার ও কম্পিউটার ব্যবহারকারীর নিরাপত্তা

রায়না কলেজে ভর্তি হওয়ার পর বাবার কাছে বায়না ধরেছিল একটি ল্যাপটপ কিনে দেবার জন্য। বাবা প্রথম সাময়িকের ফল হওয়ায় রায়নাকে একটি কোর আই ফাইভ প্রসেসরযুক্ত একটি ল্যাপটপ কিনে দিলেন। ল্যাপটপ পেয়ে এবং এর গতি দেখে রায়না মুগ্ধ। সে কিছুদিনের মধ্যেই অনেক সফটওয়্যার ইনস্টল করে ফেলল। কিন্তু রায়না লক্ষ্য করল তার ল্যাপটপটি আস্তে আস্তে ধীরগতির হয়ে যাচ্ছে। এক বছরের মাথায় এসে রায়না দেখল তার ল্যাপটপটি এতটাই ধীরে হয়ে গেছে যে কাজ করতে গিয়ে রায়না মহা বিরক্ত। কিছুদিন পরে সে বাবাকে আরেকটি ল্যাপটপ কিনে দেওয়ার জন্য অবদান করল।

তোমরা নিশ্চয়ই বুঝে গেছ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে কম্পিউটার বা প্রসেসর ও সফটওয়্যার নির্ভর যন্ত্রেই হলো মূল যন্ত্র। নতুন একটি কম্পিউটার তা ডেস্কটপ, ল্যাপটপ বা বা ট্যাবলেট যাই হোক না কেন দেখবে খুব ভালো বা দ্রুতগতিতে কাজ করছে। কিন্তু কিছুদিন ব্যবহার করার পরে দেখবে এটি ক্রমশ ধীরগতির হয়ে যাচ্ছে। অর্থাৎ, পুরনো হলে যন্ত্রটি কেমন যেন ধীর হয়ে যায়।

এ অবস্থা থেকে মুক্তি পাওয়ার উপায় তাহলে কী? এখানেই রয়েছে কম্পিউটার রক্ষণাবেক্ষনের গুরুত্ব। চলো বন্ধুরা, তাহলে এই সম্পর্কে বিস্তারিত জেনে আসা যাক।

কম্পিউটার রক্ষণাবেক্ষনে সফটওয়্যারের গুরুত্ব

সফটওয়্যার ইনস্টলেশন ও আনইনস্টলেশন

এতক্ষণ আমরা দেখলাম কত কাজে সফটওয়্যার ব্যবহৃত হতে পারে। কিন্তু এই সফটওয়্যারগুলো কম্পিউটারে কাজ করানোর জন্য এগুলো ইন্সটল অথবা আনইন্সটল করার প্রয়োজন পড়ে। চলো বন্ধুরা তাহলে জেনে আসি এই প্রক্রিয়া সম্পর্কে।

সফটওয়্যার ডিলিট

আমরা জানি ডিলিট অর্থ মুছে ফেলা। মূলত সফটওয়্যার আনইনস্টল করার মাধ্যমে আমরা আমাদের আইসিটি যন্ত্র হতে ইনস্টল করা যেকোনো সফটওয়্যার মুছে ফেলতে পারি। চলো দেখা যাক এই কাজটি কীভাবে করা হয়।

 

কম্পিউটার ভাইরাস ও এন্টিভাইরাস


পাসওয়ার্ড

Password

যে কেউ যেকোনো চাবি দিয়ে তোমার বাড়ির তালাটি থুলতে পারে না। কারণ পৃথিবীর প্রত্যেকটি তালার জন্য ভিন্ন ভিন্ন চাবি রয়েছে। এক তালার চাবি দিয়ে অন্য একটি তালা খোলা যায় না। কিন্তু ডিজিটাল প্রযুক্তির এ যুগে আরো অনেক কিছুর নিরাপত্তা নিয়ে আমাদের চিন্তা করতে হয়। আইসিটির এ যুগে আমাদের গুরুত্বপূর্ণ তথ্য, উপাত্ত ও সফটওয়্যার নিরাপত্তায় এক ধরনের তালা দিতে হয়। এ তালার নাম পাসওয়ার্ড

আমাদের ইন্টারনেট ব্যবহারের ফলে অনেক ব্যক্তিগত তথ্য অন্যের কাছে চলে যেতে পারে যার জন্য পাসওয়ার্ডের বিকল্প নেই। পাসওয়ার্ড দেওয়া থাকলে যে কেউ উচ্ছা হলেই আমাদের তথ্য নিতে পারবে না বা ক্ষতি করতে পারবে না। তথ্য উপাত্তের দিকটি বিবেচনায় নিলে অন্যন্য বা Unique বা মৌলিক পাসওয়ার্ড তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।


ওয়েবে নিরাপদ থাকা


আরো জানতে চলে যাও পরবর্তী পৃষ্ঠায়।