মাল্টিমিডিয়া ও গ্রাফিক্স

আরিফ বিভিন্ন সময় তাঁর কম্পিউটারের বিভিন্ন সফটওয়্যার নিয়ে ঘাঁটাঘাঁটি করে। বিভিন্ন রকম সফটওয়্যার সম্পর্কে তাঁর অনেক আগ্রহ। সম্প্রতি সে তাঁর কম্পিউটারে পাওয়ারপয়েন্ট এবং ফটোশপ শিখতে আগ্রহী। সে জানতে পারলো, তাঁর বইয়ের ‘মাল্টিমিডিয়া ও গ্রাফিক্স’ নামক অধ্যায়ে এগুলোর ধারণা দেওয়া আছে। বন্ধুরা, চলো আমরাও তাহলে জেনে আসি এই অধ্যায় সম্পর্কে।

মাল্টিমিডিয়া ও এর প্রয়োগ

মাল্টিমিডিয়া হলো মানুষের বিভিন্ন প্রকাশ মাধ্যমের সমন্বয়। আমরা অনন্ত তিনটি মাধ্যম বা মিডিয়া ব্যবহার করে নিজেদেরকে প্রকাশ করি। এখন জেনে আসা যাক এই মাল্টিমিডিয়ার বিভিন্ন প্রয়োগ সম্পর্কে।


মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট

আরিফ দেখলো তাঁর বড় ভাই পাওয়ারপয়েন্ট এ কি জানি প্রেজেন্টেশন বানাচ্ছে। সে তখন তাঁর ভাইকে গিয়ে বললো সে ও ফটোশপের বিষয়গুলো শিখতে অনেক আগ্রহী। চলো তাহলে আরিফের মত আমরাও জেনে আসি আমাদের এই অধ্যায়ের মূল বিষয়গুলোর একটি পাওয়ারপয়েন্ট সম্পর্কে। পাওয়ারপয়েন্ট সম্পর্কে জানতে হলে চলো প্রথমে কিছু বিষয়ে ধারণা নিয়ে নেওয়া যাক-



এডোবি ফটোশপ

মাল্টিমিডিয়া ও গ্রাফিক্স আরেকটি গুরুত্বপূর্ণ ধাপ হলো এডোবি ফটোশপ। গ্রাফিক্সের বিভিন্ন কাজে পাওয়ারপয়েন্ট অপেক্ষা এডোবিতে কাজ করা লাভজনক। এই এডোবি ফটোশপ জানতে হলে দেখে নাও নিচের লাইভ ক্লাসটি –


চলো কুইজ দিয়ে নিজেকে যাচাই করে নিই!


আরিফ এভাবেই মাল্টিমিডিয়া ও গ্রাফিক্স নিয়ে পুরো একটি ধারণা পেলো। তোমরাও যদি ধারণা পেয়ে থাকো তাহলে তোমার বন্ধুদের সাথে এখনই শেয়ার করে নাও এই স্মার্টবুকটি।